রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৪

তারুণ্য - মোঃ ফয়সাল মাহমুদ আব্দুল্লাহ

















আজ কবির ভাষায় ব্যগ্র স্বরে বলিব আমি বলিব
"এই মৃত্যু উপত্যকা আমার দেশ না ।"
আমি বলিব আমার ভাইয়ের কাছে ,
আমি বলিব আমার মায়ের কাছে ;

এই আমার হারানো ভাইয়ের রক্তের কসম
এই আমার কাজল কালো বোনের কসম
আমার মায়ের চোখের জলের শুকনো আঁচলের কসম ;
"এই মৃত্যু উপত্যকা আমার দেশ না ।"

যে দেশে আজ খুদিত পাষাণ রক্ত তরঙ্গে নৃত্য করে
যে দেশে আজ চুপ হয়েছে শোষিত শ্রেণী
সেই দেশে আমি কেমন করে শান্ত চিত্তে ক্ষান্ত হবো ?
আমি হবো নজরুল ; হবো কলম বন্ধু নবারুন ,
আমি বাবরি চুলে রাইফেল হাতে ফিরিয়া আসিব বিদ্রোহী বেশে
চোখের জলে আর ভিজাবো না আমার মায়ের সুশ্রী বদন ,
আমি বিজয়ের বাঁশি বাজাবো হাঁসি মানুষেতে সুরাসুর
আমি রক্ত দিয়ে কলম ধরিব গাহিব সাম্যের গান;
আমি তন্ত্র-মন্ত্র ভোজন করিয়া মানবতা করিব সাধন
আমি বজ্র হইয়া বৃষ্টির বেশে মুছিয়া দেবো অনল

আমার নাই পরিচয় নাই কোন ঘর
আমি তরুণ রক্তে প্রস্ফুটিত সহস্র আগ্নেয়গিরি
আমি ফররুখ আহমদের সাত সাগরের মাঝি
আমার আগুনে দহন জ্বালায় সকল ব্যভিচার যাবে ফিরি
আমারি রক্তে সাধিত হবে স্বর্গের সপ্ত সিঁড়ি

পুনশ্চ :
দেশের বর্তমান রাজনৈতিক এবং সামাজিক অবক্ষয়ের প্রতি ক্ষোভ জানিয়ে কবিতাটি রচিত

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন