শুক্রবার, ১৮ জুলাই, ২০১৪

রাজপথ - অপূর্ব ঘোষ


তিলোত্তমা নগরীর প্রতিটি উড়ালপুল; অষ্টাদশী প্রেমিকার মত
আমি যেন রাজপথ, আলগোছে বুকে নিয়ে শুয়ে আছি তাকে
নিকটে দূরে মায়াবি নিয়ন আলো ফোয়ারা তুলেছে,
সুউচ্চ টাওয়ার বৈভবের অহংকারে আকাশ ছুঁয়েছে
চারিদিকে চঞ্চলতা; মৌমাছির মত গুঞ্জরনে জনতার সমাগত স্রোত.....
নিবিড় পুলকে অন্তহীন ভেসে চলা যেন,
সংগোপনে টেরপাই মনে,-
নগরী মেতেছে যেন উচ্ছল যৌবনে.....
তবুও অন্তরালে বিষাদের ধুলো-ধোঁয়া থাকে,
বস্তির প্রতিটি ঘরে মর্মান্তিক দারিদ্রতা রসিকতা করে
তবুও রক্ত লোলুপ মশকের দল আততায়ির মত ঘোরেফেরে
এখানে বিলাস আছে
বিস্তির্ণ আকাশে আছে ছানাকাঁটা স্বপ্নের মেঘ,
এখানে দক্ষিণের জানালা খুলে দিলে
দূষিত বায়ুতে ভাসে প্রসাধনের সুউগ্র আঘ্রাণ,
ডিজেল-প্রেট্রোল আর বাবুদের ঘ্রাণ
এখানে বেকার প্রান প্রত্যক্ষ ফুটপাতে ঘোরে ঘর বাঁধার অঙ্গিকারে,
পুতুলের মত স্নিগ্ধ প্রেমিকার সাথে -
আমার বুকের ওপরে প্রখর চৈত্রদিনে অথবা মুষল শ্রাবণে
অথবা কোকিল শূণ্য কোন বসন্তের ভোরে
আমি শুধু চেয়ে চেয়ে দেখি
বিস্ময়ে- আপন্ন হই মনে,
নিজেকে জড়াই এক হতবাক জালে,
যখন জীবন থমকে দাঁড়ায়
ম্যাজিকের মত লাল আলোর নিষেধ সিগনালে
প্রিয়তমা নগরীর বিচিত্র হৃদয় যেন
কোথাও নিয়মে বাঁধা কঠিন শৃঙ্খলে,
তিলার্ধ্য বিভ্রম হলে অনিবার্য্য পতনের মুখে....
এখানে সবাই আপন,
দেওয়ালে-দেওয়ালে সখ্যতার বহু বিঞ্জাপন,
অথচ কেউ আত্মীয় নয়,
আন্তরিক শব্দপদ এখানে অচল,
বিবেক পিচ্ছিল বড় পারদের মত, তবুও বৈচিত্র আছে-
প্রানের প্রাচুর্য্য এখানে অসীম
এখানেই প্রতিটি উড়ালপুল
আমার বুকের ওপরে শুয়ে আছে ঘনসন্নিবেশে,
ভালোবাসার ক্রমশ উত্থান আর পতন ভালোবেসে
আমি এক রাজপথ,
সময়ের আলোছায়া পাতে
যে পথ তোমার হৃদয়ে গিয়ে মেশে, সব পথ শেষে অবশেষে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন