মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০১৪

আজ আমার বিচার - আকাশ মির্জা























আজ আমার বিচারমোমের কাঠগড়ায়
ভাঙা দর্পণে
আমি জনতাআমি ধর্মাবতার
আমি সাক্ষীআমারই বিচার
নতজানু আমি
প্রতিবিম্ব, ধ্বনিত করল শ্লোগানফাঁসিতে ঝোলাও
লম্পটটারেফাঁসিতে ঝোলাও
ওগো ধর্মাবতারতাই হোক তবেএবার
আরম্ভ কর আমার
শুরু থেকে শেষ অবধিরবিচার
খিস্তি-খেঁউড় বাদ যাবে কিমদ্যপ অবস্থা !
ধরা যাক বাদ গেল
তাহলেএখন আমার বিচার কেন
এখনএই মুহূর্তে
কাঠগড়ার মোম গলছে
প্রতিবিম্ব নড়ে উঠলধিরে ধিরে
চোখের সামনে হারিয়ে যেতে লাগলো
জনতা-ধর্মাবতার-সাক্ষী-বিচার...
কি হলকি হল
ওগো ধর্মাবতারকি হল !
ঝপ করে লোডশেডিং এর মত
অন্ধকার হয়ে গেল চারিধার...

সেই ভূতুড়ে ন্যাড়া গাছবড় বিদঘুটে
সূর্য ডুবলেই তুমি বলতেবাড়ি চলবাড়ি
আমার ভয় করছে
আথচ আজ ঘন রাত্রে তুমি নির্ভয়ে দাঁড়িয়ে
কি করছকি করছ এখানে !
ইশারায় চুপ করতে বলেতুমি
কাছে ডাকলেসেই পুরানো ভঙ্গিমায়
কোলে টেনে নিয়েবললে
ঘুমাওএবার ঘুমাও...
চোখ বন্ধ করতেই
ঝলসানো বাতাস ছিঁড়ে নিতে লাগলো
গায়ের চামড়াজ্বলতে লাগলো পেশী- হাড়
আমি বুঝতে পারছি
এটাই বিচারএটাই বিচার
কিন্তুতুমি
তুমি কোন অজুহাতে পুড়তে এলে
আমার পাপে ?
( সংক্ষিপ্ত )


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন